Tuesday, September 13, 2011

মুসুল্লীঃ ওরিয়েন্টাল (?) স্টাইল

আগের পোস্টে একজন মন্তব্য রেখেছেন যে এই ওপরের কাজটা রাশিয়ান মনে হচ্ছে- কথা সত্য, এটা বলে দেয়া উচিৎ ছিল যে, এটা একটা 'value' ড্রয়িং। monotone এর কাজ, নীল রংটা হয়ত ঝামেলা ঘটিয়ে থাকবে। দেখা যাক সাদা কালো করলে কী ঘটে,
এখানে ছোট্ট একটা কারেকশন করা হয়েছে, লম্বা হুজুর এর টুপী আরও কমন টাইপ করা হয়েছে, আগের ছবিতে ওটার কারণে হয়ত কিছুটা রাশিয়ান লাগছিলো


এখানে 'দেশী' কালার প্যালেট ফলো করা হয়নি। এবারে (অতি দ্রুত করে) সেটা করা হল।


এবারেও যদি এটাকে 'বিদেশী' মনে হয় তবে একটা দারুণ ব্যাপার ঘটবে। দেশী বনাম বিদেশী নিয়ে আঁকান্তিস এ একটা বড়সড় পোস্ট নামানো যাবে (আইলসামীর কারণে যা করা হয় না :D) আঁকান্তিসের আসল কাজই আসলে যা হবার কথা। মন্তব্যকারী (Hiddenheart) জিন্দাবাদ!


4 comments:

  1. আমিই প্রথম মন্তব্যকারী (ফেসবুক দেখুন)।

    ReplyDelete
  2. @ Muhammad Tarik Saifullah then answer the question plz

    ReplyDelete
  3. নীলচে রঙটা একটা ফ্যাক্টর ছিলো। সঙ্গে লম্বা হুজুরের টুপিটাও।

    তবে, আমার কাছে 'রাশিয়ান' বা ভিনদেশী মনে হয়েছে সবকিছু মিলিয়ে। যেমন ক্যারেকটারগুলোর মুখভঙ্গি, বা তাদের চেহারা, শারীরিক গড়ন। এসব দেশী মনে হয় নি (এরা যে কার্টুনিফায়েড, সেটা মাথায় রেখেই)। বিশেষ করে বামের দু'জন। এটা ঠিক, ব্যতিক্রমী চেহারা কারো থাকতেই পারে। কিন্তু একটা 'দেশীয়' স্টাইল পেতে হলে মূল ধারাটিকে ধরতে পারতে হবে।

    চাই কি, মাঙ্গার মত করে নতুন কিছুও তৈরি করা যায়। মাঙ্গা আঁকিয়েদেরও কিন্তু একেক আঁকিয়ের নিজস্ব স্টাইল থাকে। তারপরও তারা যেটা আঁকছে সেটা মাঙ্গাই হচ্ছে। এ ধরনের কোনো স্টাইল কি সৃষ্টি করা যায়? এখনকার কার্টুনিস্টরা কিন্তু এটা নিয়ে চেষ্টা করতে পারেন।

    আরো উদাহরণ- হিসাবে 'বেসিক আলী'র কথা বলি। অসাধারণ কার্টুন। ঘটনাগুলো একেবারেই আমাদের জীবন থেকেই নেওয়া। দুর্দান্ত হিউমার। কিন্তু ক্যারেকটারগুলো (যেমন বেসিক নিজে) দেখতে দেশীয় মনে হয় না। এই কার্টুনটা কিন্তু এর গল্পের কারণেই এই মাত্রার জনপ্রিয়তা পেত। তাই, আঁকিয়ের সুযোগ ছিলো একেবারে নতুন কোনো স্টাইল প্রয়োগ করে দেখার, বা প্রচলণ করার! নতুন ট্রেন্ড সেট করে গেলে খুব সফল কিছু একটা দিয়ে করতে হবে। আধুনিক মাঙ্গার ইতিহাস দেখলেই সে চিত্রটি পাওয়া যাবে। :)

    [দুঃখিত, আপনার প্রতিমন্তব্যটি চোখ এড়িয়ে গিয়েছিলো, তাই এতদিন দেরী হলো। আপনার উত্তরের অপেক্ষায় রইলাম]

    ReplyDelete
  4. প্রথমে মাঙ্গায় আসি, এটা মূলতঃ OSAMU TEZUKA'র সৃষ্টি। এবং ডেফিনিটলি জাপানিরা ওরকম দেখতে না, তার মানে মাঙ্গা এখানে উদাহরণ হিসেবে অপ্রাসঙ্গিক। তবে হিরোশিমা নাগাসাকির পর ওদের ওই ডিজনিকে ছুঁড়ে ফেলার উদ্যোগটা অসাধারণ। আই ডু রেসপেক্ট মাঙ্গা।
    এবারে আমাদের আঁকা নিয়ে আসি। আমাদের এখানে কার্টুন ভিজুয়াল এখনো বিদেশের স্টাইলের ওপরে দাঁড়ানো। মানে যতটা ডিজনি ঘ্যাঁষা হয় তত ভাল আঁকা ধরা হয় (ফাইন লাইন আর প্রোপোরশোনেট ফর্ম)। আর যারা মাস্টার লেভেলের আর্টিস্ট ছিলেন- যেমন রফিকুন নবী স্যার তারা কিন্তু তাদের সময়ের একটা ভিজুয়াল তৈরি করেছিলেন। যেমন টোকাই ও তার আশপাশ। এখন লক্ষ্য করুন, কোন টোকাই কিন্তু এখন আর লুঙ্গী পরে না। ভিজুয়াল বদলাইছে। কিন্তু এই সময়ের কার্টুনিস্টরাও দেখবেন লুঙ্গী পরা টোকাই আঁকে। এটা আইকনিক হিসেবে ধরে নিলে সমস্যা থাকে না, কিন্তু তাই বলে এই সময়ের একটা টোকাই-ও নেই? এ তো গেল টোকাই প্রসঙ্গ, আমি পরবর্তী পোস্টে এবার কিছু আঁকা ধরে ধরে দেখানোর চেষ্টা করব যে, যেটা আমরা 'দেশী' বলছি সেটার আসলে আশে পাশে কোন অস্তিত্বই নেই!
    এবার আসা যাক এই আঁকায়,
    যেহেতু আপনার কাছে এটা বিদেশী মনে হয়েছে তাহলে অবশ্যই সামথিং গড়বড়। কারণ আঁকিবুকির ক্ষেত্রে ব্যপারটা খুব সিম্পল। হয় হইছে, নয় হয় নাই। সত্যি বলতে আপনার এই কমেন্ট আমাদের আরো উৎসাহ দিল, কারণ আমরা তো আসলে এটাই চাইছি। নতুন ভিজুয়াল তৈরী করা যায় নাকি। আমরা একটা ট্রাঞ্জিশনের মধ্য দিয়ে যাচ্ছি। আমরা ফি হপ্তায় স্কেচবুকিং করছি। তাই আশা করি যারা স্কেচবুক করেন না তাদের চেয়ে আমাদের কাজ দেশী হবে। আমরা চেষ্টা করে যাব। মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

    ReplyDelete