Monday, December 16, 2019

কাগজের বাইরে ভ্যানিসিং পয়েন্ট কিভাবে সামলাবেন?

ছবি আঁঁকার ডিজিটাল সফটওয়ারগুলোতে পার্স্পেক্টিভ মেনে আঁকতে চাইলে সহজেই পার্স্পেক্টিভ গ্রিডের সাহায্য নেওয়া যায়। ইচ্ছে মত ভ্যানিসিং পয়েন্টগুলো সমন্বয় করে নেবার সুযোগও থাকে সেখানে। একটু কষ্ট করতে হয় প্রচলিত মাধ্যম, মানে কাগজ কলম, রংতুলিতে আঁকার সময়। সেক্ষেত্রে হাতে হাতে ভ্যানিসিং পয়েন্ট বসিয়ে পেনসিলে পার্স্পেক্টিভ গ্রিড একে নিতে হয়। কিন্তু সমস্যাটা হয় যখন সেই পার্স্পেক্টিভ গ্রিড গিয়ে পড়ে কাগজের বা ক্যানভাসের বাইরে। টেবিলের উপর কাগজের বাইরে ভ্যানিশিং বিন্দু ধরে নিয়ে বড় স্কেল দিয়ে পার্সপেক্টিভ লাইন আকতে দেখেছি অনেককে। কিন্তু সেটা তো আর সব সময় সম্ভব নয়। ধরুন আপনি আরবান স্কেচিং করছেন, কোনো চৌরাস্তার মোড়ে হাটু মুড়ে বসে। তখন? পাকা শিল্পীরা হয়তো এ সমস্যার সমাধানটা জানেন। আনাড়ি 'এনথুসিয়াস্ট' হিসাবে দীর্ঘ্যদিন এই সমস্যা নিয়ে ভাবেও তেমন কোনো ভাল সমাধান পাইনি এতদিন। আজ হঠাৎ 'ইউরেকা! মোমেণ্ট' এর মত সমাধানটা মাথায় আসতেই মনে হলো কোথাও লিখে রাখি ভুলে যবার আগে। যাইহোক, অবতারনীকা রেখে এবার মূল কথায় আসা যাক।
চিত্র - ১
মনে করুন আপনার ক্যানভাসটা চিত্র - ১ এর মত। যেখানে আপ্নি আড়াআড়ি নীল দাগটা দিয়ে ছবির হরাইজন লাইন নির্ধারণ করে নিয়েছেন এবং আপনার পরিকল্পনা অনুযায়ী, উপরের একটা পার্সপেক্টিভ লাইনও নির্ধারণ করেছেন আনত দাগটার মাধ্যমে। এই দুটো দাগ ক্যানভাসের ডান দিকে কোথাও গিয়ে ছেদ করেছে। সেই ছেদবিন্দুটিই আপনার ভ্যানিসিং পয়েণ্ট। আপনার প্রয়োজন এখন এই ভ্যানিসিং পয়েণ্ট টাকে সরাসরি খুঁজে বের না করেও ক্যানভাসের উপর একটি পার্সপেক্টিভ গ্রিড আঁকা। খুব সহজ কয়েকটা ধাপে এই কাজটা করা সম্ভব। 

প্রথমে ক্যানভাসের উপর দুটো উলম্ব দাগ টেনে নিন। যেন তা এই দুটো দাগকেই ছেদ করে। চিত্র ২ এর মত। 
চিত্র - ২
এবারে প্রতিটি উলম্ব দাগকে সমান দুই ভাগেভাগ করুন। চিত্র -৩ এ লাল বিন্দু দিয়ে মধ্যবিন্দু দুটী দেখানো হয়েছে। 
চিত্র - ৩
এবার এই দুইটি লাল বিন্দু দিয়ে একটি সরল রেখা আঁকলেই তা হয়ে গেল আপনার পার্সপেক্টিভ গ্রিডের আরেকটি দাগ (চিত্র - ৪)। জ্যামিতির নিয়ম অনুযায়ী এই রেকাটি আপনার ক্যানভাসের ডাইনের সেই অদৃশ্য ভ্যানিসিং পয়েণ্ট দিয়েই যাবে (প্রমাণ করতে পারবেন? )। যদিও আপনি সরাসরি সেই বিন্দুটি কোথাও আঁঁকেন নি। 
চিত্র - ৪
আপনি যদি চান গ্রিডটিতে আরো ঘন ঘন পার্সপেক্টিভ দাগ দিতে। সেটা এখন খুব সহজে সম্ভব। উলম্ব রেখা দুটী যে দুভাগে ভাগ হয়েছে তার উপরের ভাগগুলোর মধ্যবিন্দু বের করে আবার আরেকটি সরল রেখা টানুন। চিত্র - ৫ এর মত। 
 চিত্র - ৫ (ক)


চিত্র - ৫ (খ)
এভাবে মধ্য বিন্দু নির্নয় করে করে খুব সহজে আপনি প্রয়োজনীয় ঘনত্বের দাগবিশিষ্ট পার্সপেক্টিভ ছক একে ফেলতে পারেন। চিত্র -৬ এ ফাইনাল ছকটি দেখুন।
চিত্র - ৬ 
এভাবে পার্স্পেক্টিভ ছক আঁঁকতে সব সময় কাটা কম্পাস ব্যবহার করে মাপযোগ করার প্রয়োজন নেই। একটু চর্চা করলেই, খালি হাতেই পেনসিল ব্যবহার করে এরকম ছক আঁঁকা সম্ভব। সোজা দাগ দিতে স্কেল ব্যবহার  করলেও, এসব মধ্যবিন্দু চোখের অনুমানে নিলেই সুন্দর ভাবে মিলে যাবে। উল্লেক্ষ্য এই উলম্ব ড্যাসড লাইন দুটী নিজেরা কোনো পার্সপেক্টিভ গ্রিডের অংশ নাও হতে পারে। যেমন ধরুন আপনার যদি উপরের দিকে একটা ভ্যানিসিং পয়েন্ট থাকে তার জন্য গ্রিডের লাইনগুলো পরস্পর সমান্তরাল হবে না।


অনুশীলনী - 
সমস্যা - এই পদ্ধতিতে হরাইজন লাইনের নিচে পার্স্পেক্টিভ দাগ দেবেন কিভাবে? (হিন্ট: আয়না) 
উত্তর মন্তব্যে জানান। 

No comments:

Post a Comment